প্রকাশিত বই

ফারাও

ফারাও। এনশিয়েন্ট ইজিপ্ট #৬। মূলঃ উইলবার স্মিথ। অনুবাদঃ শাহেদ জামান। প্রকাশকঃ রোদেলা প্রকাশনী। পৃষ্ঠা সংখ্যাঃ ৩৮৪। মূল্যঃ ৪৬০ টাকা। প্রকাশকালঃ ১৮ ডিসেম্বর ২০১৬।

কাহিনী সংক্ষেপঃ

বিশ্বের সেরা বেস্টসেলিং লেখক উইলবার স্মিথ এই বইয়ে আরও একবার তুলে এনেছেন সাড়ে তিন হাজার বছর আগের প্রাচীন মিশরের কাহিনী। প্রাক্তন ক্রীতদাস টাইটার বর্ণনায় পাঠক ফিরে যাবেন এক বিক্ষুব্ধ, কিন্তু একই সঙ্গে মনোমুগ্ধকর প্রাচীন ইতিহাসের মাঝে।

আক্রান্ত হয়েছে মিশর। 
গুরুতর আহত হয়েছেন ফারাও টামোস। প্রাচীন শহর লুক্সরকে চারপাশ থেকে ঘিরে ফেলেছে শত্রুরা। ফারাও-এর উপদেষ্টা, এবং সেনাবাহিনীর অধিনায়ক টাইটা প্রস্তুতি নিয়েছে চূড়ান্ত লড়াইয়ের। কিন্তু মনে মনে সে জানে, পরাজয় প্রায়অবশ্যম্ভাবী। এবার নির্ধারিত হয়ে যাবে মিশরের ভাগ্য।

শেষ মুহূর্তে দেখা দিল পুরনো বন্ধু, মোড় ঘুরে গেল যুদ্ধের। হার মেনে নিয়ে পিছিয়ে গেল শত্রুরা। কিন্তু বিজয়ীর বেশে লুক্সর ফিরতে না ফিরতেই আটক করা হলো টাইটাকে, দেশদ্রোহের অভিযোগ আনা হলো তার বিরুদ্ধে। টামোস মারা গেছেন, আর তার মৃত্যুর সাথে সাথে নতুন করে এক অন্ধকার রাজত্বের শুরু হয়েছে মিশরের বুকে। সিংহাসনে বসেছে নতুন এক ফারাও, যে কিনা বদ্ধ উন্মাদ। যে ভাবেই হোক তাকে থামাতেই হবে…

এই কাহিনী বিস্তৃত হয়েছে লুক্সরের স্বর্ণমন্দির থেকে স্পার্টার দুর্গ-প্রাসাদ অবধি। মানুষের সাথে মানুষের চিরন্তন লড়াই, রক্তপাত, হুমকি, লোভ আর উন্মাদনার এক সম্মোহনী বর্ণনা তুলে ধরেছেন লেখক উইলবার স্মিথ।

রকমারি লিংকঃ https://www.rokomari.com/book/125114/prachin-misorer-kahini—pharaoh

গুডরিডসঃ https://www.goodreads.com/book/show/34633065

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *