প্রকাশিত বই

দ্য ফরটি রুলস অফ লাভ

দ্য ফরটি রুলস অফ লাভ। মূলঃ এলিফ শাফাক। প্রকাশনীঃ রোদেলা প্রকাশনী। পৃষ্টাসংখ্যাঃ ৩৯৬। মুদ্রিত মূল্যঃ ৪৬০ টাকা। প্রকাশকালঃ ২৬ জানুয়ারি, ২০১৭।

কাহিনী সংক্ষেপঃ

তুরস্কের জনপ্রিয় লেখিকা এলিফ শাফাক এই বইতে লিখেছেন আপাতদৃষ্টিতে সম্পূর্ণ আলাদা দুই সময়ের কাহিনী। একটি গল্প সমসাময়িক। অন্য দিকে আরেকটি গল্পের পটভূমি রচিত হয়েছে ত্রয়োদশ শতাব্দীতে, যখন বিখ্যাত মুসলিম দার্শনিক রুমি তার আত্মিক পথপ্রদর্শক, রহস্যময় দরবেশ শামস তাবরিজির দেখা পেলেন। লেখিকার সাবলীল লেখনীতে দুই সময়ের দুই গল্পে মিলেমিশে রচিত হয়েছে ভালবাসার এক চিরন্তন উপাখ্যান।

এলা রুবিনস্টাইনের বয়স চল্লিশ। স্বামী সন্তান সবই আছে, কিন্তু ভালবাসা নেই। আর তাই দাম্পত্যজীবনে সুখ নেই তার। একঘেয়েমী থেকে বাঁচতে এক লিটারেরি এজেন্টের অধীনে পাঠক হিসেবে কাজ নিল সে। প্রথম যে পাণ্ডুলিপি তার হাতে এল তার নাম মধুর অবিশ্বাস, লেখকের নাম আজিজ জাহারা। প্রথমে বেশ অনীহার সাথে বইটা পড়তে শুরু করলেও ধীরে ধীরে সে ডুবে যেতে লাগল কাহিনীতে। জানতে পারল, কিভাবে রুমির জীবন বদলে গিয়েছিল ভবঘুরে দরবেশ শামস তাবরিজির স্পর্শে। পরিচিত হলো বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা ভালবাসার অদৃশ্য নিয়মের সাথে, যার কাছে সব ধর্ম, সব মানুষ একই সমান। এক সময় এলা আবিষ্কার করল, রুমির এবং তার নিজের জীবনের গল্পে কোন পার্থক্য নেই। রুমির জীবনে যেমন শামস এসেছিল; তেমনি তার জীবনে এসেছে জাহারা, তাকে মুক্তি দিতে…

রকমারি লিংকঃ https://www.rokomari.com/book/127408/the-fourth-rolls-of-love?ref=null

গুডরিডসঃ https://www.goodreads.com/book/show/34041735

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *