প্রকাশিত বই

দ্য টুয়েন্টিয়েথ ওয়াইফ

দ্য টুয়েন্টিয়েথ ওয়াইফ। মূলঃ ইন্দু সুন্দরেসান (ভারত)। অনুবাদঃ শাহেদ জামান। প্রকাশকঃ আদী প্রকাশন। প্রচ্ছদঃ প্রান্ত ঘোষ দস্তিদার। পৃষ্ঠাসংখ্যাঃ ৩২০। মূল্যঃ ৩২০ টাকা।

কাহিনী সংক্ষেপঃ

মুঘল শাসনের ইতিহাসে যেসব মহিলাদের নাম উঠে এসেছে বারবার তাদেরই এক জন মেহেরুন্নিসা, সম্রাট জাহাঙ্গীরের সাথে বিয়ে হওয়ার পর যার নাম হয় নূর জাহান। অন্তঃপুরবাসিনী নারীদের সেই আমলে সম্রাটের পাশে সমান দক্ষতায় রাজ্য শাসন করেছিলেন তিনি। পারস্যের এক শরণার্থী পরিবারের সন্তান মেহেরুন্নিসা কি করে সেই সময়েও এত দূর এগিয়ে গিয়েছিল?

সম্রাট আকবরের ছেলে শাহজাদা সেলিম, পরবর্তীতে সম্রাট জাহাঙ্গীর। কোন মায়ায় মেহেরুন্নিসার প্রতি আকৃষ্ট হয়েছিলেন তিনি? কেন তিনি বিশতম স্ত্রী হিসেবেমেহেরুন্নিসাকে গ্রহণ করার পর আর কোন বিয়ে করেননি?

ইতিহাসের কোল ঘেঁষে এগিয়ে যাওয়া এই বইয়ের পাতায় উঠে এসেছে সে সময়ের মুঘল রাজপরিবারের প্রতিদিনের বিবরণ। সাম্রাজ্যের উত্থানপতন, যুদ্ধ বিগ্রহ, সিংহাসনের জন্য পিতার বিরুদ্ধে পুত্রের বিদ্রোহ, হারেমের জীবন ইত্যাদির বিমূর্ত বর্ণনা দেয়া হয়েছে এই বইয়ে। সর্বোপরি এই মহাকাব্যিক উপন্যাস এক বিতর্কিত নারীর ভালবাসার উপাখ্যান, শত বাধা বিপত্তি পেরিয়ে যে জয় করে নিয়েছিল প্রেমাস্পদকে।

রকমারি লিংকঃ https://www.rokomari.com/book/110387/the-twentieth-wife–taj-mohol-trilogy-1st-part-

গুডরিডস লিংকঃ https://www.goodreads.com/book/show/28575405

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *